Code

Drop Down MenusCSS Drop Down MenuPure CSS Dropdown Menu

Second Header

Drop Down MenusCSS Drop Down MenuPure CSS Dropdown Menu

Thursday, August 27, 2015

কেমন আছো তুমি

কেমন আছো তুমি? হ্যাঁ, প্রশ্নটা তোমাকেই করছি। এটাকে অনেকে "ভাল থাকার প্রশ্ন" বলে, কারণ অনেকেই জানেনা যে সে কেমন আছে; আর ঠিক সেই কারণেই লোকসমক্ষে শুধুমাত্র কুশল-বিনিময়ের প্রথাটাই মুখ্য হয়ে ওঠে। সত্যটা হয়ত এত সহজে মুখ ফুটে বেরোয় না। খুব টানাটানি বা বিপদে না পড়লে মুখ ফস্কে এদিক-সেদিক হবার জো নেই। বা হয়ত আমরা আমাদের জীবনকে খুব ভালবাসি, তাই হয়ত সে সম্পর্কে কোনও তথ্য ভাগ করে নেওয়ার মানসিকতা খুব একটা আমাদের মধ্যে তৈরি হয়নি। আমরা খুব কৃপণ, তাই না? "ব্যক্তিগত বলে কোনও ব্যাপার আছে তো না কি? সব কথা সবাইকে কি বলে বেড়ানো যায়? লোকে কি ভাববে? হয়ত নেহাত মজা পাবে।" আমাদের ধারণাটা অনেকটা এরকমই থাকে যখন আমরা আমাদের "ভাল-থাকার" গল্প বলি অন্যের কাছে।

ঠিক তেমনি ভাবে চিত্রটা বিপরীত দিকেও অনেকটা একই রকম। যেই না কেউ তার যাবতীয় ফিরিস্তি শুরু করল, আপনারও "কোনও এক অজানা কারণে" তাড়াটা হঠাত বেড়ে গেল। "এই সুধাময়! বলছি তোমার বউদি আবার ছেলেকে স্কুলে দিতে যাবে। আমিও অফিস বেরব। একদিন চলে এসো আমাদের বাড়ি সপ্তাহের শেষ দিকে। এক সাথে বসে জমিয়ে আড্ডা দেওয়া যাবে। " মনে মনে ভাবলেন "যাক, এবারের মত এড়িয়ে যাওয়া গেল"।

হ্যাঁ, ঠিক এই প্রসঙ্গে আরেকটা প্রশ্ন করতে চাই, "আপনি কখনও চলতে চলতে রাস্তা বদল করেছেন, কোনও পরিচিতের/বন্ধুর সাথে অনেক দিন বাদে সামনা সামনি দেখে? শুধু এড়িয়ে যাবার জন্য? মনের মধ্যে কখনও ভেবেছেন, আজ আমি খুব ব্যস্ত, তাই অন্য কোনও দিন? অথবা হয়ত মনে মনে শঙ্কিত বা কুণ্ঠা বোধ করেছেন এই ভেবে যে, দেখা হলে কি বলব?" যদি এই প্রশ্নের উত্তর "হ্যাঁ"-ও হয় তাতেও আপনার নিজেকে দোষী বা অসামাজিক ইত্যাদি ভাবার কিছুই নেই। আমার আপনার সবার মধ্যেই এই প্রতিক্রিয়া গুলো আছে। আর আমরা নিজের অজান্তেই এগুলো ভেবে ফেলি।

এইতো গেল প্রশ্নের কথা, আপনার আমার সকলের কুণ্ঠাবোধের কথা। কিন্তু আপনার কথা তো জানাই হল না। "কেমন আছেন? ভাল আছেন তো?" নিজেকে একবার প্রশ্ন করুন, ঠিক সেই সময়ে যখন আপনি একা। না ! এই প্রবন্ধ আপনার আত্মতুষ্টির ভিত নড়িয়ে দেবার জন্য একেবারেই নয়; বা কখনই নয় আপনার বিতৃষ্ণা ও না-পাওয়ার ক্ষোভ কে ঘনীভূত করার জন্য। "তাহলে কি আমরা নিজেদের জীবনের মুল্যায়ন করতে বসব এই ভর দুপুর/সন্ধ্যে বেলা? ধুর মশাই, আপনার কাজ কম্ম নাই থাকতে পারে, আমার তো আছে? "- আপনি হয়ত নিশ্চয় এটাই ভাবছেন। তাহলে বলা যাক, হ্যাঁ, এটাই বলা হচ্ছে।

আমরা আপনাকে হঠাত করে ভাল থাকার কোনও চাবিকাঠি দিতে পারব না, কিন্তু অবশ্যই এমন কিছু বলতে পারি, যা আপনাকে ভাল থাকতে ও ভাল ভাবতে সাহায্য করবে। আপনার নিজের হারানো শখ বা ইচ্ছেগুলোকে ডানা মেলে ওড়ার প্রশ্রয় দেবে। আপনার ব্যস্ত জীবনের সময় থেকে কিছুটা মুহূর্ত বার করে নেওয়ার আবদার জানাবে। আপনার গতানুগতিক ভালবাসা-প্রেম-প্রত্যাখ্যান-পরিবার-চাকরি -এর বলয় থেকে আপনাকে অন্য ভাবে নিজের সম্পর্কে ভাবতে উদ্বুদ্ধ করবে।

(ক্রমশ প্রকাশ্য, পড়তে থাকুন। পরবর্তী অংশ পরের প্রকাশনায়।)

ধন্যবাদান্তে,
সম্পাদক-
নবপত্রিকা

No comments:

Post a Comment